1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৬:৪৪ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান

  • আপডেট টাইম : শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
  • ৪৮ বার পঠিত

ডেস্ক রিপোর্ট ::‘পেশাগত স্বাস্থ্য ও সেইফটি’ দিবসে দেশের ১২টি খাতের ২৯টি কারখানা/প্রতিষ্ঠান পাচ্ছে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২৩’।

আজ শনিবার (২৭ এপ্রিল) বিজয়নগরে শ্রম ভবনের সম্মেলনকক্ষে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস এবং গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড প্রদান উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি পালনে সকলকে উদ্বুদ্ধ করা এবং এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে আগামীকাল রোববার উদযাপিত হবে এই দিবস। এবারের প্রতিপাদ্য ‘সুস্থ শ্রমিক, শোভন কর্মপরিবেশ; গড়ে তুলবে স্মার্ট বাংলাদেশ।

১২টি খাত হলো-তৈরি পোশাক (ওভেন), তৈরি পোশাক (নিট), টেক্সটাইল, চা, সিমেন্ট, প্লাস্টিক, চামড়া (ফিনিশড গুডস), চামড়া (ট্যানারি), ফার্মাসিউটিক্যালস, টাইলস অ্যান্ড সিরামিক, ইলেক্ট্রিক অ্যান্ড ইলেক্ট্রনিক্স পণ্য প্রস্তুতকারক ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ। বিজয়ী কারখানা ও প্রতিষ্ঠানস পুরস্কার হিসেবে এক লাখ টাকা, একটি ক্রেস্ট, একটি মেডেল এবং সার্টিফিকেট পাবে।

গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড নীতিমালা-২০২০ এর আওতায় নিম্নোক্ত ১২টি সেক্টরের ২৯টি কারখানা/প্রতিষ্ঠানকে গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২৩ দানের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হয়েছে।

তৈরি পোশাক (ওভেন) খাতে সাভার আশুলিয়ার এআর জিনস প্রডিউসার লিমিটেড, ঢাকাস্থ ধামরাইয়ের মাহমুদা অ্যাটার্স লিমিটেড, গাজীপুর ভাবানীপুরের ইভিটেক্স ড্রেস শার্ট লিমিটেড সাভার আশুলিয়ার ডিজাইনার ফ্যাশন লিমিটেড ও আশুলিয়ার জিরাবোর সাউদার্ন গার্মেন্টস লিমিটেড রয়েছে।

তৈরি পোশাক (নিট) খাতে রয়েছে সাভারের পাকিজা নিট কম্পোজিট লিমিটেড, নারায়ণগঞ্জ মদনপুরের ইপিলিয়ন নিটওয়্যারস লিমিটেড, গাজীপুর শিকদার বাড়ির লায়লা স্টাইল লিমিটেড, কালিয়াকৈরের জিএমএস টেক্সটাইল লিমিটেড, গাজীপুর কড্ডা নান্দুনের জেনেসিস ফ্যাশন্স লিমিটেড ও গাজীপুর কাশিমপুরের অকো টেক্স লিমিটেড।

টেক্সটাইল খাতে জায়গা করে নিয়েছে চট্টগ্রাম পটিয়ার ফোর এইচ ডায়িং অ্যান্ড প্রিন্টিং লিমিটেড, ময়মনসিংহ ভালুকার এনভয় টেক্সটাইলস লিমিটেড ও উত্তর পাহাড়তলীর পাহাড়তলী টেক্সটাইল অ্যান্ড হোসিয়ারি মিলস।

চা খাতে মৌলভীবাজার শ্রীমঙ্গলের মির্জাপুর চা বাগান, কুলাউড়া শমশেরনগরের চাতলাপুর চা কারখানা, শ্রীমঙ্গলের জেরিন চা বাগান ও কুলাউড়ার গাজীপুর চা বাগান পাচেছ এবারের পুরস্কার।

চামড়া (ফিনিশড গুডস) খাতে ধামরাই ইসলামপুরের বাটা সু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড, কালিয়াকৈরের এপেক্স ফুটওয়্যার লিমিটেড, এফ বি ফুটওয়্যার লিমিটেড রয়েছে তালিকায়।

চামড়া (ট্যানারি) খাতে রয়েছে যশোর অভয়নগরের এস এ এফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

সিমেন্ট খাতে সুনামগঞ্জ ছাতকের লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড ও নারায়ণগঞ্জ রূপগঞ্জের হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড রয়েছে।

প্লাস্টিক খাতে আছে হবিগঞ্জ শায়েস্তাগঞ্জের বঙ্গ বিল্ডিং ম্যাটেরিয়ালস লিমিটেড।

ফার্মাসিউটিক্যালস খাতে গাজীপুর টঙ্গীপাড়ার বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

টাইলস অ্যান্ড সিরামিক খাতে গাজীপুর কাশিমপুরের শাইনপুকুর সিরামিকস লিমিটেড।

ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিকস পণ্য প্রস্তুতকারক খাতে গাজীপুর কালিয়াকৈরের চন্দ্রার ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ।

খাদ্য প্রক্রিয়াজাতকরণ খাতে রয়েছে ধামরাই বারবাড়ীয়ার আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড।

সংবাদ সম্মেলনে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম চৌধুরী, শ্রম সচিব মো. মাহবুব হোসাইন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক আব্দুর রহিম খানসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..